1. admin@amaderpotrika.com : admin :
  2. anisurladla71@gmail.com : Anisur :
  3. info.popularhostbd@gmail.com : PopularHostBD :
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০২:৫৬ অপরাহ্ন
শিরোনাম :
ভোট দিতে একসঙ্গে ঢালিউডের ‘তিন কন্যা’, জানালেন প্রত্যাশা গত নির্বাচনের পুনরাবৃত্তি চান না আসাদুজ্জামান নূর কারাবাসের ২৩ বছরে হারালেন মা-বাবা-সংসার, রেখার আশ্রয় বোনের বাড়িতে লালমনিরহাটে যমুনা টিভির প্রতিষ্ঠাবাষিকী পালিত লালমনিরহাটে জেলা পরিষদ উপ-নির্বাচনে চেয়ারম্যান হলেন শ্যামল লালমনিরহাটের আদিতমারীতে নিখোজের পরদিন তামাকের ক্ষেত থেকে শিশুর মরদেহ উদ্ধার লালমনিরহাটের চন্দ্রপুরের বেলতলা সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত -আহত-২ লালমনিরহাটে দাঁড়ানো যাত্রীবাহি ট্রেনে ইঞ্জিন লাগাতে গিয়ে ধাক্কা, আহত অর্ধশত যাত্রী লালমনিরহাটের দুর্গাপুর সীমান্তে বিএসএফ’র গুলিতে বাংলাদেশী যুবক আহত। স্বাধীনতা দিবসে শহীদ পুলিশ সদস্যদের প্রতি স্বরাষ্ট্রমন্ত্রী-আইজিপির শ্রদ্ধা

লালমনিরহাটে দুইদিন ব্যাপি ফল উৎসব

লালমনিরহাট প্রতিনিধি
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৬ জুলাই, ২০২২
  • ১২২ বার পড়া হয়েছে

লালমনিরহাট সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ে হয়ে গেল দুইদিন ব্যাপি ফল উৎসব ।গত ২৫ ও ২৬ জুলাই দুইদিন ব্যাপি ফল উৎসবের আয়োজন করেন বিদ্যালয়ের অষ্টম শ্রেনীর শিক্ষাথীরা।এতে ১৬টি স্টল স্থান পায়। দুইদিন ব্যাপি এই ফল উৎসবের সমাপনি অনুষ্ঠান মঙ্গলবার দুপুরে অনুষ্ঠিত হয়।

লালমনিরহাট সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় হলরুমে হয়ে গেল দুইদিন ব্যাপি ফল উৎসব।এতে দেশী ও বিদেশী নানারকম ফলের সমাহার ও শিক্ষাথীদের মাঝে ব্যাপক উৎসাহ উদ্দিপনা দেখা যায়। এতে ১৬টি স্টল স্থান পায়। বিদ্যালয়ের শ্রেনী শিক্ষকের সহায়তায় অষ্টম শ্রেনীর শিক্ষাথীরাই এর আয়োজন করেন।অনেক ফলের নাম জানতে পারছে এবং যে ফল কোনদিন দেখেনি সেগুলো স্বচক্ষে দেখতে পেরে আনন্দিত শিক্ষাথীরা। বিভিন্ন দেশীয় ফল যেমন- আমলকি,ডুমুর,হরতকি,পানিয়াল,পেয়ারা,কদম,কামরাংগা,লটকন,চালতা,  ফল উৎসবে স্থান পেয়েছে। এছাড়াও কাঠাল,আম,আনারসসহ পরিচিত  ৪০ রকমের ফল শিক্ষাথীরা সংগ্রহ করে প্রদশন করেছে।এই উৎসবকে কেন্দ্র করে বিদ্যালয়ের ৫ম শ্রেনীর শিক্ষাথীদের মাঝে বিতক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।বিতকের বিষয় ছিল- কাঠাল নয় আমই আমাদের জাতীয় ফল হওয়া উচিত। অষ্টম শ্রেনীর দুই শিফটের শ্রেনী শিক্ষক সোলাইমান আলী খোকন ও কাজল রেখার তত্বাবধানে এই আয়োজন।এতে শিক্ষক, শিক্ষাথী সকলেই সহযোগিতা করেন।শিক্ষাথীদের মাঝে বিভিন্ন ফলের পরিচয় তুলে ধরা এবং এর পুষ্টিগুন সম্পকে সচেতন করাই ছিল উৎসবের লক্ষ্য।এছাড়াও শিক্সাথীরা এসব ফল দেখে বাসায় ফলের গাছ লাগাতে উদ্বুদ্ধ হবেন। শুধু ফল উৎসব নয়-লেখাপড়ার পাশাপাশি এই বিদ্যালয়ে বিভিন্ন মৌসুমে বিভিন্ন উৎসবের আয়োজন করা হয় বলে বিদ্যালয়ের প্রধান শিক্ষক জানান।ফল উৎসব ও বিতক প্রতিযোগিতায় অংশগ্রহনকারীদের মাঝে পুরস্কার বিতরন করা হয়।

অষ্টম শ্রেনীর শিক্ষাথী আন্নিকা জানান, আমি ফল উৎসবে স্টল দিয়েছে।এখানে অংশ নিয়ে অনেক ফল দেখেছি এবং ফল সম্পকে জানতে পারছি।অনেক ফল আমরা চিনতাম না সেই ফলগুলো দেখে অনুপ্রানিত হচ্ছি।বাসায় আমরা এসব ফলের চারা রোপন করবো।

লালমনিরহাট সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেনীর শ্রেনী শিক্ষক কাজল রেখা ও  সোলায়মান আলী খোকন বলেন, বিদ্যালয়ের অষ্টম শ্রেনীর শিক্ষাথীরা ফল উৎসব করতে চায় তাই তাদের উৎসাহ উদ্দিপনা দেখে আমরা এই উৎসবে তাদের সহায়তা করি তারা ফল উৎসব দেখে ভীষন খুশি ও আনন্দিত হয়েছে। আমাদের বিদ্যালয়ে লেখাপড়ার পাশাপাশি বিভিন্ন উৎসব হয়ে থাকে।

লালমনিরহাট সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোছা: শামীমা বেগম বলেন,সারাদেশেই এখন বৃক্ষ মেলা চলছে।আমাদের বিদ্যালয়ের অষ্টম শ্রেনীর ছাত্রীদের অনুরোধে তাদের ফল উৎসবের আয়োজনের অনুমতি দিয়েছি।ফল উৎসবে শিক্ষাথীরা বিভিন্ন রকমের ফলের সমাহার ঘটিয়েছেন।শুধু ফল উৎসব নয় তারা লেখাপড়ার পাশাপাশি বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেয়। আমি এত ফলের সমাহার দেখে অভিভুত।এই মেলার মাধ্যমে আমাদের মেয়েরা ফলের পুষ্টিগুনসহ অনেক কিছু জানতে পারছে।

সংবাদ টি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
© All rights reserved
Design BY POPULAR HOST BD