1. admin@amaderpotrika.com : admin :
  2. anisurladla71@gmail.com : Anisur :
  3. info.popularhostbd@gmail.com : PopularHostBD :
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১০:৩৮ পূর্বাহ্ন
শিরোনাম :
লালমনিরহাটের দুর্গাপুর সীমান্তে বিএসএফ’র গুলিতে বাংলাদেশী যুবক আহত। স্বাধীনতা দিবসে শহীদ পুলিশ সদস্যদের প্রতি স্বরাষ্ট্রমন্ত্রী-আইজিপির শ্রদ্ধা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা লালমনিরহাটে বিশ্ব যক্ষ্মা দিবস পালিত। লালমনিরহাটে গণমাধ্যমের সাথে কুষ্ঠ বিষয়ক সচেতনতা মূলক সভা। গাইডিং কার্যক্রম সম্প্রসারনের লক্ষ্যে লালমনিরহাটে সেমিনার প্রজ্ঞাপন জারি- ডিজেলে কমলো ৭৫ পয়সা, অকটেনে ৪, পেট্রোলে ৩ টাকা ৭মার্চ উপলক্ষে বঙ্গভবনে আলোচনা সভা লালমনিরহাটে ক্যাবের উদ্যোগে নিরাপদ খাদ্য ও ভোক্তার অধিকার শীর্ষক সেমিনার লালমনিরহাটে জেলা প্রশাসক ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন

দেশে বিচারাধীন মামলা পৌনে ৩৭ লাখ

Reporter Name
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৬ জুলাই, ২০২০
  • ২৫৬ বার পড়া হয়েছে

উচ্চ ও অধস্তন আদালতে দেওয়ানি ও ফৌজদারি বিচারাধীন মামলা ৩৬ লাখ ৮৪ হাজার ৭২৮। এর মধ্যে সুপ্রিম কোর্টে বিচারাধীন মামলা পাঁচ লাখ ১২ হাজার। ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত মামলার তথ্যের ভিত্তিতে সুপ্রিম কোর্টের তৈরি করা এক পরিসংখ্যানে এটি জানা গেছে।
বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের মুখপাত্র ও হাইকোর্ট বিভাগের বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান এ পরিসংখ্যানটি প্রকাশ করেন।

এতে বলা হয়, সুপ্রিম কোর্টের আপিল বিভাগে ২৩ হাজার ৬১৭ মামলা বিচারাধীন। এর মধ্যে দেওয়ানি মামলা ১৫ হাজার ৫৩৩ এবং ফৌজদারি মামলা ৭ হাজার ৮৯৮। এ ছাড়া সর্বোচ্চ আদালতে ১৮৬টি কনটেম্পট পিটিশনও রয়েছে। এদিকে হাইকোর্ট বিভাগে বিচারাধীন মামলার সংখ্যা চার লাখ ৮৯ হাজার ৬৮। এর মধ্যে দেওয়ানি ৯৭ হাজার ৬১৬ ও দুই লাখ ৯২ হাজার ৪২৯ ফৌজদারি মামলা রয়েছে। এ ছাড়া ৮৭ হাজার ৮৫৩ রিট পিটিশন মামলা এবং অন্যান্য ১১ হাজার ১৭০টি।

পরিসংখ্যান অনুযায়ী, গত বছরের ডিসেম্বর পর্যন্ত অধস্তন আদালতে ৩১ লাখ ৭২ হাজার ৪৩টি মামলা বিচারাধীন। এর মধ্যে ১৩ লাখ ৬৫ হাজার ৬৭৮ দেওয়ানি মামলা এবং ১৮ লাখ ৬ হাজার ৩৬৫ ফৌজদারি মামলা বিচারাধীন। উচ্চ ও অধস্তন আদালত মিলিয়ে বিচারাধীন দেওয়ানি মামলার সংখ্যা ১৪ লাখ ৭৮ হাজার ৮২৭।

একই সঙ্গে বিচারাধীন ফৌজদারি মামলার সংখ্যা ২১ লাখ ৬ হাজার ৬৯২টি এবংঅন্যান্য মামলার সংখ্যা ৯৯ হাজার ২০৯টি।

সংবাদ টি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
© All rights reserved
Design BY POPULAR HOST BD