1. admin@amaderpotrika.com : admin :
  2. anisurladla71@gmail.com : Anisur :
  3. info.popularhostbd@gmail.com : PopularHostBD :
বুধবার, ১২ জুন ২০২৪, ১১:১৭ অপরাহ্ন
শিরোনাম :
আশ্রয়ণের ঘর পেয়ে আপ্লুত, শেখ হাসিনাকে ‘মা’ ডেকে দিলেন দাওয়াত লালমনিরহাটের হাজীগঞ্জে রাসেলের খামারে কোরবানি ঈদের জন্য প্রস্তুত ৩০ গরু ২০ দিনেও খোঁজ মেলেনি লালমনিরহাটে মাদরাসা ছাত্র আলাউদ্দিন – উদ্ধারের দাবিতে পরিবার ও গ্রামবাসির মানববন্ধন নয় অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস লালমনিরহাটের কালীগঞ্জ ও আদিতমারী উপজেলায় চেয়ারম্যান পদে নির্বাচিত হলেন যারা লালমনিরহাটে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের পাশে জেলা পরিষদ চেয়ারম্যান দত্তক নিয়ে মেয়ের মা হলেন পরীমনি লালমনিরহাটে দুনীর্তি প্রতিরোধ ও সচেতনতা বিষয়ক র‌্যালী ও বির্তক প্রতিযোগিতা ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম ধাপের ১৫০ উপজেলায় ৩ দিন বাইক চলাচলে নিষেধাজ্ঞা লালমনিরহাটের সাপ্টিবাড়িতে পুকুরে বিষ প্রয়োগে মাছ নিধন- মাছের সাথে এ কেমন শত্রুতা

জর্ডানে মুসলিম ব্রাদারহুড গ্রুপ বিলুপ্ত ঘোষণা

Reporter Name
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৬ জুলাই, ২০২০
  • ২০৫ বার পড়া হয়েছে

 

ইসলামি ভাবধারার সংগঠন মুসলিম ব্রাদারহুড গ্রুপের সকল কার্যক্রম জর্ডানে বিলুপ্তির ঘোষণা দিয়েছে দেশটির সর্বোচ্চ আদালত। দীর্ঘ আইনি প্রক্রিয়ার পর এ ব্যাপারে আরব দেশটিতে চূড়ান্ত সিদ্ধান্ত এলো।

নাম প্রকাশ না করার শর্তে সংশ্লিষ্ট এক কর্মকর্তা বৃহস্পতিবার এএফপিকে বলেছেন, “সর্বোচ্চ আদালত বুধবার চূড়ান্ত রায়ের রুলিংয়ে জানায়, মুসলিম ব্রাদারহুড গ্রুপ বিলুপ্ত এবং সংগঠনটি তাদের আইনি ভিত্তি হারিয়েছে। জর্ডানের আইনি শর্ত ব্যর্থ হয়েছে সংগঠনটি।

আদালতের এই রুলিংয়ের মাধ্যমে জর্ডানে মুসলিম ব্রাদারহুড গ্রুপ ও মুসলিম ব্রাদারহুড সোসাইটির দ্বন্দ্বের অবসান হলো। তাদের দ্বন্দ্বের প্রেক্ষাপটে ২০১৫ সালে জর্ডান সরকার আদালতের শরণাপন্ন হয়েছিল।

মুসলিম ব্রাদারহুড সোসাইটি জর্ডানে ১৯৪৫ সালে প্রতিষ্ঠিত মুসলিম ব্রাদারহুড গ্রুপ থেকেই বেরিয়ে যাওয়া সংগঠন। ব্রাদারহুড গ্রুপ বিলুপ্তি ঘোষণা করা হলেও চলবে মুসলিম ব্রাদারহুড সোসাইটির কার্যক্রম।

এই রায়ের ফলে জর্ডানে মুসলিম ব্রাদারহুড গ্রুপের যেসব সম্পত্তি রয়েছে এর সবই অধিগ্রহণ করবে দেশটির ভূমি মন্ত্রণালয় ও মুসলিম ব্রাদারহুড সোসাইটি।

এর আগে ২০১৬ সালে আদালত জানিয়েছিল, নাম পরিবর্তনের ফলে ১৯৫৩ সালের ১৬ জুন থেকেই কার্যত মুসলিম ব্রাদারহুড গ্রুপ বিলুপ্ত হয়েছে। এরপর সংগঠনটি আইনি দিকগুলো নবায়ন করা হয়নি।

মুসলিম ব্রাদারহুড গ্রুপের রাজনৈতিক অঙ্গ সংগঠন ইসলামিক অ্যাকশন ফ্রন্টের জর্ডানের পার্লামেন্টেও প্রতিনিধিত্ব রয়েছে।   ১৩০ টি আসনের মধ্যে ১৫টি আসন রয়েছে তাদের।

তবে জর্ডানের মুসলিম ব্রাদারহুড গ্রুপ বা সোসাইটি কোনোটিই মিসরে ক্ষমতাচ্যুত মুসলিম ব্রাদারহুডের সঙ্গে বন্ধন জোরালো করতে পারেনি।

সংবাদ টি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
© All rights reserved
Design BY POPULAR HOST BD