1. admin@amaderpotrika.com : admin :
  2. anisurladla71@gmail.com : Anisur :
  3. info.popularhostbd@gmail.com : PopularHostBD :
বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৯:২৬ অপরাহ্ন
শিরোনাম :
লালমনিরহাটের হাতীবান্ধায় ৭৫ বোতল ফেন্সিডিলসহ ২ মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র্যা ব-১৩ লালমনিরহাটের কালীগঞ্জ থেকে ফেনসিডিল ও দেশীয় অস্ত্রসহ ৫ মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র্যা ব-১৩ প্রতিদিন ৩ লাখ যাত্রী মেট্রোরেলে চড়ছেন: ওবায়দুল কাদের তিস্তা প্রকল্পে ভারত সহায়তা করলে আমাদের জন্য ভালো: পররাষ্ট্রমন্ত্রী ভারত হয়ে নেপাল-ভুটানে প্রবেশের দ্বার খুলছে বাংলাদেশ রেলওয়ের আশ্রয়ণের ঘর পেয়ে আপ্লুত, শেখ হাসিনাকে ‘মা’ ডেকে দিলেন দাওয়াত লালমনিরহাটের হাজীগঞ্জে রাসেলের খামারে কোরবানি ঈদের জন্য প্রস্তুত ৩০ গরু ২০ দিনেও খোঁজ মেলেনি লালমনিরহাটে মাদরাসা ছাত্র আলাউদ্দিন – উদ্ধারের দাবিতে পরিবার ও গ্রামবাসির মানববন্ধন নয় অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস লালমনিরহাটের কালীগঞ্জ ও আদিতমারী উপজেলায় চেয়ারম্যান পদে নির্বাচিত হলেন যারা

সূর্যের সবচেয়ে কাছ থেকে তোলা ছবি

Reporter Name
  • প্রকাশের সময় : শনিবার, ১৮ জুলাই, ২০২০
  • ৩৩১ বার পড়া হয়েছে

 

এ যাবতকালের সবচেয়ে কাছ থেকে তোলা সূর্যের ছবি প্রকাশ করেছে ইউরোপিয়ান স্পেস এজেন্সির সোলার অরবিট মিশন।

ছবিতে দেখা যাচ্ছে আলোকমণ্ডলের হাজার হাজার ক্ষুদ্রাকার সৌর শিখা নেচে বেড়াচ্ছে। বিজ্ঞানীরা যাকে ‘ক্যাম্প-ফায়ারের’ সঙ্গে তুলনা করেছেন।

এই অরবিট মিশন কেপ ক্যানাভেরাল থেকে গত ফেব্রুয়ারিতে পাঠানো হয়েছিল।

সূর্যের ৭.৭০ কোটি কিলোমিটার দূর থেকে গত মাসে এই চমকপ্রদ ছবি তুলেছে সোলার অরবিটার। এই দূরত্ব পৃথিবী ও সূর্যের মোট দূরত্বের প্রায় অর্ধেক।

হলুদ ও কালো ধোঁয়াটে ধূসর বর্ণের জ্বলন্ত অগ্নিকুণ্ডের এই ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ইতিমধ্যে ভাইরাল হয়েছে।

দশ বছরের বেশি সময় ধরে নাসার সোলার ডায়নামিক্স অবজারভেটরি বা সৌর পর্যবেক্ষণ কেন্দ্র সূর্যের গতিপ্রকৃতি পর্যবেক্ষণ করেছে।

পৃথিবীর কক্ষপথ থেকে প্রতি এক সেকেন্ডেরও কম সময় পর পর তারা সূর্যের অসংখ্য ছবি তুলেছে। তাদের অতি উচ্চ মানসম্পন্ন ক্যামেরা ৪২৫ মিলিয়ন অর্থাৎ সাড়ে ৪২ কোটি ছবি তুলেছে এক দশক ধরে। তবে এত কাছ থেকে আগে কখনো তোলা সম্ভব হয়নি।

সংবাদ টি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
© All rights reserved
Design BY POPULAR HOST BD