Main Menu

এক সময় জাতীয় পর্যায় পৌছাবে ভি.এস.ডি.ও

হাজার বছর পর ও মানুষ মনে রাখবে ২০২০ সাল টির কথা। সমস্ত বিশ্বের মানুষ মিলে এমন একটা শক্তির বিরুদ্ধে যুদ্ধ করছে যাকে সাধারণ ভাবে দেখা যায় না, ছোয়া যায় না, এমন কি পারমাণবিক শক্তি দিয়েও ধ্বংস করা যায় না। মনে হয় সর্বকালের শ্রেষ্ঠ রহস্যময় শক্তি নিয়ে উপস্থিত হয়েছে করোনা ভাইরাস। বাংলাদেশ এর অভিজ্ঞতা অর্জন করেছে বিভিন্ন ভাবে। এক শ্রেণির মানুষ এই করোনাকে কেন্দ্র করে গড়ে তুলেছে অনৈতিক, অসত ব্যবসা। অন্যদিকে কিছু মানুষ হয়ে উঠেছে অধিক মানবিক। কিছু মানবিক ও মহত মানুষ মিলে গড়ে তুলেছে অনেক মানবিক সংগঠন। এমন একটা সংগঠন গড়ে উঠেছে গোপালগঞ্জ জেলার মুকসুদপুর উপজেলায়।
মূল সসংগঠনটির নাম Village Social Development Organization(VSDO). এর অধীনে নিজ নিজ গ্রামের নামে গড়ে উঠেছে সামাজিক উন্নয়ন সংস্থা। Taparkandi Social Development Organization(TSDO) সর্বাধিক সুনাম অর্জন করেছে। সংগঠন টি মানবতার সেবায় TSDO শ্লোগানে সমাজ পরিবর্তনের কাজ করে যাচ্ছে প্রতিনিয়ত। সংগঠনটির আহবায়ক এম মুকিম এর সাথে কথা বলে জানা যায়, সংগঠনটি প্রাথমিক ভাবে তিনটি ক্ষেত্রে কাজ করছে। সেগুলো হল ১. শিক্ষা, ২. খাদ্য ও ৩. চিকিৎসা।
স্বাস্থ্যবিধি মেনে ইতোমধ্যে সংগঠনটি এইচএসসি পরীক্ষার্থীদের নিয়ে দিক নির্দেশনামূলক অনুষ্ঠান, এস এস সি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠান, করোনা কালিন সময় দরিদ্রদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ, করোনা সচেতনতা মূলক পোস্টারিং, ক্যাম্পিং, জীবানু নিধন স্প্রে করেছে।
এছাড়াও কিছু দরিদ্র শিক্ষার্থীদের ব্যয়ভার গ্রহণ ও কিছু পুষ্টিহীন শিশুদের পুষ্টিকর খাবার প্রদান করছে। নতুন সংগঠন হওয়ায় আর্থিক সংকটের কারণে চিকিৎসা খেত্রে বেসি অবদান রাখতে না পারলেও কিছু দরিদ্রকে ঔষধ কিনে দেওয়ার মতো কাজ করছে। অ্যাডমিন প্যানেলের সদস্যদের সাথে কথা বলে জানাযায় তারা তারাতারি চিকিৎসা খেত্রে কাজ শুরু করবে। সংগঠনের উপদেষ্টা মন্ডলির সদস্য আসাদুজ্জামান আসাদের প্রত্যাশা যদি কিছু মানবিক বৃত্তবান টিএসডিও এর সাথে যুক্ত হয় তবে তাদের কাজের পরিধি বাড়াতে পারবে।
প্রশ্নত্তরে এক সদস্য জানায়, প্রথম দিক অনেকে VSDO এর বিরোধিতা করলেও এখন এর মহত উদ্দেশ্য ও এটা যে একটি অরাজনৈতিক প্রতিষ্ঠান তা বুঝতে পেরেছে। গ্রামবাসির সাথে কথা বলে জানাযায় Taparkandi Social Development Organization সমাজ পরিবর্তনের কাজ করে যাচ্ছে। তাই সকলের প্রত্যাশা সংগঠনটি এক সময় জাতীয় পর্যায় পৌছাবে এবং দেশের গ্রাম গুলোর সামাজিক পরিবর্তনে অবদান রাখবে।





News Room - Click for call