Main Menu

নিরাপদ দুর্ঘটনামুক্ত ঈদ উদযাপনের আহবান- বিআইডব্লিউটিএ চেয়ারম্যান

ঈদ-উল-আযহা উপলক্ষ্যে নৌ-পরিবহন ব‍্যবস্থা নিরাপদ ও দূর্ঘটনা মুক্ত রাখার আহবান করেছেন বিআইডব্লিউটিএ চেয়ারম্যান কমোডর গোলাম সাদেক ।

আজ বুধবার বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক এর সভাপতিত্বে একটি সভা অনুষ্ঠিত হয়। ঢাকা জেলা প্রশাসন, লঞ্চ মালিক সমিতির নেতৃবর্গ, নৌযান শ্রমিক নেতৃবর্গ, কোস্টগার্ড, নৌপুলিশ, বিআইডব্লিউটিসি, সিটি কর্পোরেশন এবং বিআইডব্লিউটিএ’র সংশ্লিষ্ট কর্মকর্তা সহ ভিডিও জুমের মাধ‍্যমে নদী বন্দর সংশ্লিষ্ট সকল পুলিশ সুপার, জেলা প্রশাসনের কর্মকর্তাগন অংশগ্রহনে এ সভা করেন ।

জেলা প্রশাসনের কর্মকর্তা এবং পুলিশ সুপার গন গতসভায় বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয় । ঈদ ব্যবস্থাপনায় কিছু সমস্যা ও ত্রুটি বিচ‍্যুতি তুলে ধরে তা সমাধানের অনুরোধ করেন ।আজকের সভায় ও বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয় ।

১। করোনা দূর্যোগে বিভিন্ন নদী বন্দরে যাত্রী পরিবহনে স্বাস্হ্য বিধি পালন করে লঞ্চে আরোহনে করার তদারকি বৃদ্ধি করা।

২। নৌপথে যাত্রী চাহিদা বিবেচনা করে লঞ্চ সংখ‍্যা বৃদ্ধি করা ।

৩। বিভিন্ন নদী বন্দরে রাত্রী বেলায় পর্যাপ্ত আলোর ব‍্যবস্হা করা ।

৪। বন্দর এলাকায় ছোট নৌকায় যাত্রী পরিবহন নিষিদ্ধ করা ।

৫। যে কোন অবস্হায় ফিটনেস বিহীন নৌযান চলাচল নিষিদ্ধ করা ।

৬। নৌপথে প্রশাসনের মাধ‍্যমে নৌটহল বৃদ্ধি করা ।

৭। বন্দর এলাকার যানযটমুক্ত ও আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ টহল বৃদ্ধি করা।

৮। সকল জনসাধারণের বাধ্যতামূলকভাবে মাস্ক পরিধান নিশ্চিত করে যাত্রী পরিবহন করতে হবে ।

এ সময় কমডোর গোলাম সাদেক বলেন, বিআইডব্লিউটিএর নিয়ন্ত্রণ কক্ষ সার্বক্ষণিক খোলা থাকবে । যে কোন জুরুরী প্রয়োজনে আপনাদেরকে যোগাযোগ করার অনুরোধ করা হল । নৌপথে ঈদ উপলক্ষ্যে স্হায়ী আদেশ সমুহ সকলে মেনে চলবেন । আগামী ২৪ এপ্রিল হতে নৌপথে অগ্রীম টিকেট বিক্রির ব‍্যবস্হা করা হবে । আপনাদের ঈদ যাত্র শুভ এবং সুন্দর হোক ।

একইসঙ্গে দু:খ প্রকাশ করে বলেন, গত ঈদে আমরা করোনা প্রতিরোধে সর্বোচ্চ চেষ্টা করেছি । সকলকে মাস্ক পরিধান করতে বাধ্য করেছি । নির্দিষ্ট দুরত্বে বসার জন্য লঞ্চে স্থান চিহ্নিত করে ভাগ করে দেয়া হয়েছে । কিন্তু তারপরও লঞ্চের ভিতর গিয়ে দেখা গেছে উল্টো চিত্র । যাত্রীরা মাস্ক খুলে গাদাগাদি করে বসে অছে। কথা বলেছে, গল্প করছে, খাচ্ছে, ঘুরছে ফিরছে । আমরা এত প্রতিরোধ ব্যবস্থা নিলাম, আমাদের অফিসার স্টাফ রাত দিন পরিশ্রম করে চলল । কিন্তু দিন শেষে দেখা গেল সবই বৃথা । আমাদের এত পরিশ্রম যেন আমাদের কোন যাত্রী ভাইবোন সহ যে কারও অবহেলায় ভেস্তে না যায় । সকলেই নিয়ম মেনে চলি, নিজে বাচি, অন্যকে বাচাই । করোনা একটি মহামারী ভাইরাস । কার যে কখন হবে, কেউ পূর্বে বলতে পারবে না । এই ভাইরাস যেহেতু একজন থেকে আরেকজন দ্রুত ছড়ায় তাই আসুন, সকলে সচেতন হই, সতর্ক হই ।

সভায় আসন্ন ঈদে যাত্রী পরিবহন নিরাপদ ও নিশ্চিতকরনে সকল নির্দেশনা পালন ও প্রয়োজনীয় ব‍্যবস্হা গ্রহন করার জন‍্য সকলের সহযোগিতা কামনা করে সভাপতি সভার সমাপ্তি ঘোষনা করেন ।






News Room - Click for call